মেনু নির্বাচন করুন
ইউনিয়ন ভূমি অফিস

 ঢেমুশিয়া ইউনিয়ন ভুমি অফিসে স্বাগত।  ঢেমুশিয়া ইউনিয়ন ভুমি অফিসটি ভেওলা মানিকচর ইউনিয়নে অবস্থিত। ভুমি সংক্রান্ত সকল পরামর্শ, কার্যাবলীর জন্য ইউনিয়ন ভুমি অফিস এ আসুন সেবা নিন ভাল থাকুন।

  • কী সেবা কীভাবে পাবেন
  • প্রদেয় সেবাসমুহের তালিকা
  • সিটিজেন চার্টার
  • সাধারণ তথ্য
  • সাংগঠনিক কাঠামো
  • কর্মকর্তাবৃন্দ
  • তথ্য প্রদানকারী কর্মকর্তা
  • কর্মচারীবৃন্দ
  • বিজ্ঞপ্তি
  • ডাউনলোড
  • আইন ও সার্কুলার
  • ফটোগ্যালারি
  • প্রকল্পসমূহ
  • যোগাযোগ

vভূমি উন্নয়ন কর নির্ধারণ ও আদায়

vখাস জমির বিবরণ সংরক্ষণ।

vনাম পত্তন কেসের সরেজমিনে তদন্ত।

vবিবিধ দাবী আদায়।

vমৌজা ম্যাপ সংরক্ষণ।

vহাট-বাজার ও জলমহালের টোল আদায় ও খাস আদায়(সরেজমিন তদন্ত ও তদারকি করণ)।

vদেওয়ানী মোকদ্দমার তথ্য বিবরণী প্রস্তুত ও আদালতে সাক্ষ্য প্রদান।

vসরকারী স্বার্থ সংশ্লিষ্ট জমির দখল বজায় রাখা(অবৈধ দখলদার চিহ্নিতকরণ,উচ্ছেদের জন্য প্রস্তাব প্রেরণ ও উচ্ছেদ কাজে সহযোগিতা করা)।

vসিকস্তি-পয়স্তি জমির বিবরণ সংরক্ষণ।

vজমির শ্রেণী হালনাগাদ করণ।

vব্যবহার ভিত্তিক ভূমি উন্নয়ন কর আদায়।

vপিও ৯৮/৭২, পিও ১০/৮৪ মোতাবেক সিলিং বহির্ভূত জমি চিহ্নিত করণ।

vসাটিফিকেট মোকদ্দমার দাবী আদায়/ সাটিফিকেট মোকদ্দমারপ্রস্তাব প্রেরণ।

vবিবিধ আবেদনের প্রেক্ষিতে তদন্ত প্রতিবেদন।

vআবাসন/ আশ্রয়ন/ গুচ্ছগ্রাম/ আদর্শ গ্রাম পরিদর্শন ও তদারকি এবং ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিতকরণ ।

vকৃষি ও অকৃষি খাস জমির তদন্ত ও বন্দোবস্তের জন্য প্রস্তাব প্রেরণ ।

vআদালতের আদেশ মোতাবেক রেকর্ড সংশোধন ।

vএস,এ, কেসের অন্তর্ভুক্ত সম্পত্তি সংরক্ষণ/ অব্যবহৃত সম্পত্তি খাস করণের জন্য প্রস্তাব প্রেরণ ।

vনামজারী ও জমাভাগ মোকাদ্দমার মাধ্যমে রেকর্ড সংশোধন ।

vসরকারি ও মালিকানাধীন সম্পত্তির রেকর্ডপত্র সংরক্ষণ।

vজরিপ কাজে সরকারি সম্পত্তি রেকর্ড করণে সহায়তা করণ।

vঅর্পিত ও পরিত্যক্ত সম্পত্তি রক্ষণাবেক্ষণ।

vসরকারি গাছ-গাছালি সংরক্ষণ।

vদাবিদারহীন (লা-অয়ারিশ) সম্পত্তি চিহ্নিতকরণ ও খাসকরণের জন্য প্রস্তাব প্রের

সিটিজেন চার্টার

ক্রমিক নং

সেবার নাম

সেবা প্রদানের সময়সীমা

সেবা প্রদানের পদ্ধতি

সেবা প্রদানের স্থান

০১

ভূমি উন্নয়ন কর (Land Development Tax Ordinance)পরিশোধ

তাৎক্ষণিক

Land Development Tax Ordinance ১৯৭৬অনুযায়ী নির্ধারিত হারে ভূমি উন্নয়ন কর আদায় করে দাখিলা প্রদান করা হয়।

ইউনিয়ন ভূমি অফিস

০২

নামজারী জমাখারিজ

সর্বোচ্চ ৪৫ দিন

সরকারী ফি ২৪৫/ টাকা, আবেদনের পরবর্তী সময়ে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার প্রস্তাব এবং কানুনগোর সুপারিশের পর নোটিশজারীর মাধ্যমে উভয় পক্ষের শুনানী গ্রহণ করা হয়। শুনানীর সময় মূল কাগজপত্র প্রদর্শন করতে হয়। এছাড়া এল,টি নোটিশ প্রাপ্তীর সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে নামজারী করা হয়ে থাকে।

উপজেলা ভূমি অফিস ও ইউনিয়ন ভূমি অফিস।

০৩

পেরিপেরি ভূক্ত হাটবাজারের চান্দিনা ভিটি অস্থায়ী একসনা বন্দোবস্ত/লীজ প্রদান

০৭ দিন

ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার সুপারিশ সহ প্রস্তাব এর আলোকে লজজের শর্তভংগ না করে নির্ধারিত লীজমানি গ্রহণ পূর্বক লীজ প্রদান এবং নবায়ন এবং ডি,সি,আর প্রদান করা হয়।

উপজেলা ভূমি অফিস

 

০৪

ভিপি একসনা বন্দোবস্ত নবায়ন

০৭ দিন

ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার সুপারিশ প্রতিবেদনের আলোকে লীজের শর্ত ভংগ না করলে নির্ধারিত লীজমানি গ্রহণ পূর্বক লীজ নবায়ন এবং ডি,সি,আর প্রদান করা হয়।

উপজেলা ভূমি অফিস

 

০৫

ভিপি তিনসনা মেয়াদী পুকুর/জলাশয়/ফলের বাগান প্রকাশ্যে নিলামের মাধ্যমে ইজারা/লীজ প্রদান

 

নীতিমালা অনুযায়ী নিলাম কমিটির মাধ্যমে প্রকাশ্যে ইজারা/লীজ প্রদান

উপজেলা ভূমি অফিস

 

০৬

কৃষি খাস জমি বন্দোবস্ত

 

১৯৯৭ইং সনের কৃষি খাস জমি বন্দোবস্ত  নীতিমালা অনুযায়ী উপজেলা কৃসি খাস জমি বন্দোবস্ত কমিটির মাধ্যমে প্রস্তাব জেলা কৃষি খাস জমি বন্দোবস্ত কমিটির নিকট প্রেরণ করা হয়। বিস্তারিত তথ্যের জন্য উপজেলা ভূমি অফিসে যোগাযোগ করুন।

উপজেলা ভূমি অফিস

 

০৭

বাজার পেরিপেরি ভূক্ত চান্দিনা ভিটি ভূমি একসনা বন্দোবস্ত

 

প্রকৃত ব্যবসায়ীর অনুকুলে নীতিমালা অনুযায়ী লীজ প্রস্তাব উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে জেলা প্রশাকের কার্যালয়ে প্রস্তাব প্রেরন করা হয়।

উপজেলা ভূমি অফিস

 

 

০৮

খতিয়ান ও নথির সার্টিফাইড কপি প্রদান

 

প্রয়োজনীয় কোট ফি সংযুক্ত করে জেলা রেকর্ড রুম ভারপ্রাপ্ত কর্মকর্তার বরাবরে আবেদন করতে হবে। জমাখারিজ নথির অর্ডার এবং সৃজিত খতিয়ানের সার্টিফাইড কপি সংগ্রহের জন্য প্রয়োজনীয় কোট ফি সহকারে সহকারী কমিশনার(ভূমি) বরাবরে আবেদন করতে হয়।

 

জেলা মহাফেজখানা ও উপজেলা ভূমি অফিস

 

         
         

ভূমি রেজিষ্ট্রেশন

সম্পত্তি ক্রয়-বিক্রয়কে স্থায়ী করে রাখবার একটি চমৎকার উপায় হইতেছে রেজিষ্ট্রেশন আইন। সম্পত্তি ক্রয়-বিক্রয় মৌখিকভাবে হতে পারে। আবার লিখিত দলিল দ্বারাও হতে পারে। কিন্তু মৌখিকভাবে ক্রয়-বিক্রয়ের বিপদ অনেক। প্রতারিত হবার সম্ভাবনা বেশি থাকে। সময়ের সাথে সাথে সম্পত্তির মূল্য বৃদ্ধি পায়। ফলে অনেকেই লোভ সম্বরণ করতে না পেরে ছলে বলে এবং কৌশলে কি করে অন্যের সম্পত্তি আত্মসাত করা যায় তার প্রচেষ্টা চালায়। যিনি সম্পত্তি বিক্রয় করেন তিনি লোভের বশবর্তী হয়ে বিক্রয়টি অস্বীকার করিতে পারেন বা সম্পূর্ণ বিক্রয় মূল্য পান নাই বলে আপত্তি উপস্থাপন করতে পারেন। কাজেই দেখা যাচ্ছে সম্পত্তি মৌখিকভাবে ক্রয়-বিক্রয়ের বিপদ অনেক। কিন্তু লিখিত দলিল দ্বারা সম্পত্তি ক্রয়-বিক্রয় করলে বিপদ অনেক কম থাকে। এমনকি প্রতারিত হবার সম্ভাবনাও কম থাকে। কেননা লিখিত দলিল মৌখিক দাবীর চাইতে মূল্যবান এবং অনেক বেশি প্রাধান্য পায়। লিখিত দলিল থাকলে মিথ্যা দাবী তুলে ক্রয়-বিক্রয় অস্বীকার করিয়া সুবিধা করা যায় না। কিন্তু লিখিত দলিল কি সব সময় নিরাপদ? না তাও নয়। কেননা লিখিত দলিল দ্বারাও প্রতারণার সম্ভাবনা থাকে। দলিল লিখিয়া তাহা দশ পনের বৎসর পূর্বে সম্পাদিত হয়েছিল। কাজেই দেখা যাচ্ছে যে সম্পত্তি ক্রয়-বিক্রয় লিখিত দলিল দ্বারা হলেই যে বিপদের আশংকা থাকে না, তা নয়। এই আশংকা দূর করবার বিধান রেজিষ্ট্রেশন আইনে দেওয়া হয়েছে। যাহাতে লিখিত দলিলের পিছনের তারিখ দিয়া দলিল রেজিষ্ট্রি করে নেওয়া সম্ভব না হয়। কারণ এই আইনে দলিল সম্পাদনের চার মানের মধ্যেই রেজিষ্ট্রির জন্য দলিল দাখিল করার বিধান দেওয়া হয়েছে। লিখিত দলিল হারিয়ে যাইতে পারে, নষ্ট হয়ে যেতে পারে, অপাঠ্য বা অস্পষ্ট হয়ে পড়িতে পারে। কিন্তু দলিলখানি যদি রেজিষ্ট্রি হইয়া থাকে তা হলে সহজেই ঐ দলিলের নকল নেওয়া যেতে পারে। রেজিষ্ট্রেশন আইনের বলেই তা সম্ভব হয়েছে। বহু বৎসরের অতিকভজ্ঞতার ফসল এই রেজিষ্ট্রেশন আইন। ডোমার উপজেলা থেকে চিলাহাটির দুরত্ব ২০ কিঃমিঃ। ফলে দুরত্ব বিবেচনা করে চিলাহাটিতে একটি সাব রেজিষ্ট্রি অফিস রয়েছে যেখানে সপ্তাহে ৪ দিন জমি রেজিষ্ট্রেশন করা হয়। ডোমার উপজেলায় মোট ২ টি সাব রেজিষ্ট্রি অফিস রয়েছে। রেজিষ্ট্রেশনের ফি নিম্নে উলেস্নখ করা হলোঃ

রেজিষ্ট্রেশন আইনের প্রকৃতিঃ

জেরিমি বেনথামের মতে সাবস্টেন্টিভ অথবা এ্যাডজেকটিভ ধরণের হইবে। প্রথমটি হচ্ছে মূল আইন এবং দ্বিতীয়টি হচ্ছে প্রথমটিকে বাস্তবায়ন করিবার পদ্ধতিগত আইন, দ্বিতীয়টি আদালত পরিচালনার পদ্ধতি, পক্ষগণের উপর সমন জারীর পদ্ধতি, সাক্ষী ও দলিলাদি হাজির করিবার ইত্যাদি পদ্ধতির বিষয় বর্ণনা করে। এই আইনকে কার্যকরী করার জন্য বিধিমালা প্রণয়নের বিধান এই আইনে রয়েছে। এই আইনটি রেজিষ্ট্রি দ্বারা দলিলের সত্যতা সম্পর্কে মানুষের মনে বিশ্বাস জন্মায়।

ছবি নাম মোবাইল
কাজী নুরুল আলম ০১৮৬৪২৬৬৩৩৩

ছবি নাম মোবাইল
কাজী নুরুল আলম ০১৮৬৪২৬৬৩৩৩

ছবি নাম মোবাইল

 ভুমি অফিস নিয়ে কোন প্রকার প্রকল্প চালু নেই।

ঢেমুশিয়া ইউনিয়ন পরিষদ ভুমি অফিসে স্বাগত। পূর্ব বড় ভেওলা ইউনিয়ন পরিষদে অফিসটি মানিকচর ইউনিয়নে অবস্থিত। ভুমি সংক্রান্ত সকল পরামর্শ, কার্যাবলীর জন্য ইউনিয়ন ভুমি অফিস এ আসুন সেবা নিন ভাল থাকুন। এই ভিুমি অফিসটি ৪টি ইউনিয়ন নিয়ে অবস্থিত। ঢেমুশিয়া ইউনিয়ন থেকে ৩ কি.মি। প্রয়োজনে 01712-971664



Share with :

Facebook Twitter